ঘোষণা ছাড়াই মিটার চার্জ বাড়ালো তিতাস

ভোক্তাকণ্ঠ ডেস্ক: আবাসিকের প্রি-পেইড মিটারের চার্জ কোন ধরনের বিজ্ঞপ্তি বা ঘোষণা ছাড়াই ৬০ থেকে বাড়িয়ে ১০০ টাকা করেছে দেশের সবচেয়ে বড় গ্যাস বিতরণকারী সংস্থা তিতাস। 

বিষয়টি জ্বালানি খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনকেও (বিইআরসি) অবহিত করা হয়নি।

রাজধানীর বেশ কয়েকটি বাড়িতে প্রি-পেইড মিটারের চার্জের ব্যাপারে খোঁজ নিয়ে জানা যায়, জুলাই মাসে মিটার চার্জ ১০০ টাকা রাখা হয়েছে। 

তবে কোন ধরনের নোটিশ দেওয়া হয়েছি কি না জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক এক তিতাস কর্মকর্তা বলেন, ‘পত্রিকায় দেওয়া হয়নি, নোটিশ দেওয়া হয়েছে কি না জানি না। তবে, মিটার গ্রাহকদের মেসেজ দেওয়ার কথা ছিল, দেওয়া হয়েছে কি না জানা নেই।

সোমবার তিতাসের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. হারুনুর রশিদ মোল্লা বলেন, ‘প্রতিটা মিটার ২৫ হাজার টাকা দিয়ে কেনা। একটা মিটারের মেয়াদ ১০ বছর। যখন মিটারগুলো আনা হয়, তখন গ্রাহকদের সুবিধার্থে ৬০ টাকা করে চার্জ নির্ধারণ হয়েছিল। কিন্তু ৬০ টাকা করে প্রতি মাসে নিলে মিটার চার্জ ওঠতে ওঠতে তো ৩০-৩৫ বছর লেগে যাবে। কিন্তু ১০ বছর পর যদি মিটার নষ্ট হয়ে যায়, তার দায়ভার কার? এ জন্য ভাড়া বাড়ানো হয়েছে।

অন্যদিকে, তিতাসের এক কর্মকর্তা বলেন-  ‘একই জায়গা থেকে মিটার কিনে চট্টগ্রামের কর্ণফুলী গ্যাস শুরু থেকেই ১০০ টাকা করে চার্জ রাখছে। আমরা রাখছি ৬০ টাকা। এটা একটা বড় কারণ।’

তিনি আরও বলেন, ‘৬০ টাকা করে রাখা হলে মিটার চার্জের টাকা ওঠতে অনেক দিন লেগে যাবে। বিশ্ব ব্যাংক তো আমাদের লোন দিয়েছে। ভবিষ্যতে আরও মিটার কেনা হবে। লোন পরিশোধও তো করতে হবে। এ জন্য টাকা দ্রুত ওঠানো দরকার।’